ভালোবাসা কমেনি একটুও

মাঝে মাঝে হঠাৎ অনেক কষ্টের ভীড়ে
একটা মানুষের দেয়া কষ্টটা যেন সব কষ্টকে ছাড়িয়ে যায়।
অন্য সব কষ্টের অনুভূতিগুলো যেন ভোঁতা হয়ে যায়।
ওই একটা মানুষের দেয়া কঠিন সব কথাগুলো বার বার ফিরে আসে দুঃস্বপ্নের মত।
প্রত্যেকটা শব্দের
কষ্টের
মুহুর্তের যেন প্রতিধ্বনি হয়।
তুমি কি জানতে না আমার কষ্ট অতীতের কথা?
প্রশ্ন করেছো বার বার।
তাহলে কি শুনতে পাওনি?
নাকি দেখতে পাওনি আমার চোখে?
নাকি অনুভব করোনি আমাকে?
আমার জীবন নামের বইটার প্রত্যেকটা অধ্যায় তোমার পড়া ছিল তাই না?
যে পথ আমি পাড়ি দিয়ে তোমার কাছে এসেছিলাম সে পথ তুমি হাটোঁ নি আমি জানি কিন্তু দেখা হওয়ার পরে তো অনেকটা পথ হেঁটেছি তোমার সাথে তাই না? – তখন কি বোঝোনি এই আমাকে?
যা আমি দেখেছি তা তোমার দেখা হয়নি আমি মেনে নিলাম।
আমার অতীত এই আমি না কিন্তু সেই অতীত আমাকে সৃষ্টি করেছে।
এটাই তো আমি। আর এই আমাকেই বলেছিলে – ভালোবাসি।
তবে আজ কেন আমাকে দেখতে পাওনা তুমি?
কেন শুনতে পাওনা?
কেন আর চাওনা আমাকে?
তবে কি এটাই আমার নিয়তি?
এই না দেখতে পাওয়া আমি সেই আমিই আছি জানো?
যে তুমি আমাকে হাতটা ধরে অন্ধকার থেকে বের করে এনেছিলে আজ সেই তুমি কেন আমাকে আবার সেই অন্ধকারে ছুঁড়ে ফেলে দিলে বলতে পারো কি?
যে স্বপ্নের দুনিয়াটা একসাথে গড়েছিলাম সেটা নিজের পায়ে মাড়িয়ে গেলে..
সব আজ এলোমেলো আমার…
যেভাবে সবটা হবে ভেবেছিলাম কিছুই তার হয়নি…..
একরাশ চাপা কষ্টের বোঝা আজ আমার আত্মা বয়ে বেড়াচ্ছে প্রতিনিয়ত…
অন্তর থেকে অনুভব করি হারিয়ে ফেলেছি নিজেকে…
নিজেকে খুঁজে পাইনা আমি আর কোথাও…
অসম্ভব এক যন্ত্রনার জালে আমি আটকা পরেছি তোমার কারণে…
আলো দেখতে পাইনা আমি আর….
সকাল দেখতে পাইনা আমি আর…
অনুভূতিগুলোর মৃত্যু হয়েছে……
স্বপ্নগুলোর অকাল মৃত্যু হয়েছে আমার….
আমাবস্যার অন্ধকার যেন দিনের আলোর মাঝেও আজ…
কারো আত্মার মাঝে অন্ধকার রাত নামতে পারে জানা ছিল না…
চোখের সামনে আজ শুধুই অন্ধকার আমার…
ভাবছো হয়তো কেন?
সত্যি বলতে কি আমি জানিনা…!!
কোন কোন দিন চাই যে আর ভাববো না তোমাকে নিয়ে….
দিন শেষে সব চেষ্টা বৃথা হয়ে পড়ে চোখের বাধভাঙা জলে।
সব অর্থহীন হয়ে পড়ে যেন…
আবার দেখতে ইচ্ছা করে তোমার হাসিমাখা মুখ।
দেখতে ইচ্ছা করে তোমার অবাক চোখে আমার দিকে তাকিয়ে থাকা…
ইচ্ছা করে তোমার গলায় আবার একটা গান শুনতে..
মন চাই তোমার মাথা আমার কাঁধে অনুভব করতে আবার…
ইচ্ছাটা মরেনি তোমাকে ফিরে পাবার যেন…
যদিও জানি ফিরে আসতে চাওনা তুমি আর…
জানি না কে বলে তোমাকে এখন আমি আছি তোমার পাশে….
জানি না প্রত্যেক সকালে কার কণ্ঠে তোমার ঘুম ভাঙে আজ…
জানি না কে তোমার এক ডাকে সাড়া দিয়ে পাগলের মত ছুঁটে যাই তোমার কাছে আজ…
জানি না পথ চলতে কে তোমার হাতটা শক্ত করে ধরে থাকে…
আর একটা বার মন চাই তোমার মুখ থেকে শুনতে – ভালোবাসি….
পাগলপ্রায় আজ আমি তোমাকে ছাড়া…
উদ্ভ্রান্তের মত একা রাস্তায় হাঁটি আজ আমি…
তোমার ছায়া খুঁজে ফিরি আমার পাশে এখন আমি…
আমার অস্তিত্বের সবটুকু দিয়ে ভালোবেসেছিলাম আর আজ আমার অস্তিত্ব বিপন্ন তোমাকে ছাড়া…
শূন্যতা এতটা যন্ত্রনা দেয় জানা ছিলনা আমার…
একটু একটু করে জীবনের ওপড় আস্থা ফিরে আসছিল আমার আর আজ পায়ের নিচে মাটি নাই আমার…
একটু একটু করে শেকড় ছড়িয়ে যে গাছটা মহীরুহ হতে চেয়েছিল আজ কালবৈশাখী ঝড়ে মুখ থুবড়ে পরে মরতে বসেছে …
কিন্তু কি জানো ? ভালোবাসা কমেনি একটুও….

 

KaziMustakim_All Rights Reserved © 2017

